মরা পশুর দেহাবশেষ নিয়ে- ছিড়ে খাবার যুদ্ধে লিপ্ত কিছু কুকুরের মত, এ দেশকে নিয়ে টানছে কিছু ঘাতক দালালেরা। এ দেশ কি তবে ছিন্ন ভিন্ন হয়ে যাবে? গিলে খাবে ওরা তার সবটুকু?
আমরা মুক্তির কথা বলি! মুক্তির গান গাই! কত শত কবিতা লিখি স্বাধীনতার! কিনত্দু, কেউ কি সাহস করে বলতে পার- আজ পর্যনত্দ কতটুকু স্বাধীনতা পেয়েছি আমরা?
যদি স্বাধীনতা পেয়ে থাকি, তবে! আজও কেন ঐ হায়েনারা এদেশ শাসনের দুঃসাহস দেখাতে পারে ? আজও কেন এদেশের পবিত্র মাটি থেকে ওদের শেকড় উপরে ফেলা হয়নি?
ধর্ম নিয়ে আজও কেন চলে-দক্ষ ব্যবসায়ীর রমরমা ব্যবসা বানিজ্য? এদেশের মাটি আজও কেন রঞ্জিত হয় সম্ভাবনাময় তরতাজা কোন যুবকের লাল রক্তে? আজও কেন সত্য কথা বললে- বেওয়ারিশ লাশ হয়ে পড়ে থাকতে হয় যত্রতত্র?
আজও কেন রাসত্দায় বেরিয়ে- ইজ্জত নিয়ে ঘরে ফিরতে পারে না আমার সোহাগী বোনেরা? আজও কেন আমার মায়ের পড়নে- তালি দেওয়া ছেঁড়া কাপড়?
আজও কেন আমার মুক্তিযোদ্ধা অসুস্থ বাবা চিকিৎসার অভাবে মৃতু্যর সাথে লড়ছে সারাক্ষণ? বিজয় মিছিলে আজও কেন ভাসে হিংস্র পশুর অট্টহাসি?
তবে কি স্বাধীনতা মানে-ধ্বংস? নাকি গাঢ় সবুজের বুক থেকে লাল সূর্যটার খসে পড়া?
যদি তাই হয়- এ কেমন স্বাধীনতা পেয়েছি আমরা? এ কি তবে রক্ত-চোষা স্বাধীনতা? এ কি তবে রক্ত-চোষা স্বাধীনতা? এ কি তবে রক্ত-চোষা স্বাধীনতা?
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
বশির আহমেদ
ভাই সুজন মাহমুদ আপনার কবিতার ভাষা, বর্ননা ভঙ্গি সুন্দর । কবিতা ভাল লেগেছে । স্বাধীনতা কিন্তু রক্ত চোষা নয় । রক্ত চোষা আমরা স্বাধীনতার বেনিফিশিয়াররা । আমাদের সবার মাঝে এক ধরনের অসম প্রতিযোগিতা শুরু হয়েছে কে কত বড়, কত সম্পদশালী তা প্রদর্শনের জন্য । নেতানেত্রী থেকে শুরু করে কবি সাহিত্যিকদের মাঝেও এর ঢেউ লেগেছে । ধন্যবাদ আপনাকে ।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।